Wednesday, February 25, 2015

অনলাইনে সংশোধন করা যাবে জাতীয় পরিচয়পত্র


আগামীকাল বুধবার থেকে জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) ভুল সংশোধন করার সুযোগ থাকবে অনলাইনে। ভোটারদের সুবিধার্থে নির্বাচন কমিশন (ইসি) এ সিদ্ধান্ত নেয়। এ বিষয়ে বিস্তারিত জানাতে আগামীকাল নির্বাচন কমিশন সচিবালয়ে সংবাদ সম্মেলন করবেন কমিশনাররা।


মঙ্গলবার বিকালে নির্বাচন কমিশন সচিব সিরাজুল ইসলাম বিষয়টি সাংবাদিকদের জানান।




সিরাজুল ইসলাম বলেন, আগামীকাল বুধবার বেলা পৌনে ১২টায় আনুষ্ঠানিকভাবে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে দেশবাসীকে এ প্রক্রিয়াটি জানানো হবে।


মূলত কয়েক মাস আগে অনলাইনে জাতীয় পরিচয়পত্রের ভুল সংশোধন করার প্রক্রিয়াটি হাতে নেয় ইসি। কিন্তু বিভিন্ন টেকনিক্যাল সমস্যার কারণে কাজটি শুরু করতে পারেনি তারা। এখন টেকনিক্যাল সমস্যার সমাধান করে আগামীকাল থেকেই সেবাটি চালু করতে চায় ইসি।


ইসি সূত্রে জানা যায়, আগামীকাল থেকে পরবর্তী দুই মাস পর্যন্ত অনলাইনে সংশোধনের এ সুযোগটি পাবে ভোটাররা। যাতে করে নাগরিকরা স্মার্ট কার্ড পাওয়ার আগেই প্রয়োজনীয় তথ্য সংশোধন কর নিতে পারেন।


কর্মকর্তারা জানান, অনলাইনে ভোটাররা তাদের নিজের নামের বানান, মা-বাবার নামের বানান, ঠিকানা, ছবি, স্বাক্ষরসহ প্রয়োজনীয় সব তথ্য সংশোধন করতে পারবেন।


তবে এক্ষেত্রে প্রথমে অনলাইনে একটি নির্দিষ্ট প্রক্রিয়ায় আবেদন ফরম পূরণ করতে হবে। এরপর পূরণকৃত আবেদনপত্রের সাথে সব প্রমাণাদিসহ তা সংশ্লিষ্ট থানা বা উপজেলা নির্বাচন কর্মকর্তার কাছে জমা দিতে হবে।


এ বিষয়ে মঙ্গলবার প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ, ইসি সচিব সিরাজুল ইসলাম ও জাতীয় পরিচয়পত্র অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ বৈঠক করেন।


প্রসঙ্গত, আজ মঙ্গলবার অনলাইনে এনআইডি সংশোধনের বিষয়ে বিস্তারিত জানাতে ইসির পক্ষ থেকে সংবাদ সম্মেলনের কথা ছিল। কিন্তু গতকাল বিকালে স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে ডিসিসি নির্বাচনের ব্যাপারে চিঠি এলে আজকের সংবাদ সম্মেলন স্থগিত করে ইসি। 






ইউরোবিডি

No comments:

Post a Comment