Tuesday, March 17, 2015

ভেন্যু পরিবর্তন নিয়ে সঠিক তথ্য জেনে নিন

ক্রিকেট বিশ্বে জোর গুঞ্জন- ভারতের জন্য কোয়ার্টার ফাইনালের ভেন্যু পরিবর্তন করেছে আইসিসি। এই অভিযোগটি তোলা হচ্ছে ফিকশ্চার সম্পর্কে বিস্তারিত ধারণা না থাকায়। বিষয়টি নিয়ে এখানে বিস্তারিত আলোচনা করা হলো।
বিশ্বকাপ শুরুর আগে আগে আইসিসি কর্তৃক যে ফিকশ্চার বিতরণ করা হয়েছে, তা বলা আছে, এ-ফোর (বাংলাদেশ) ও বি-ওয়ানের (ভারত) খেলা হবে ২১ মার্চ, ওয়েলিংটনে। কিন্তু ম্যাচটি আসলে সেখানে না হয়ে হচ্ছে মেলবোর্নে, ১৯ মার্চ। কারণটা কী?

কারণটা হলো- আইসিসি আগেই চার কোয়ার্টার ফাইনালের তিনটি দিয়েছে অস্ট্রেলিয়াকে এবং একটি দিয়েছে নিউজিল্যান্ডকে এবং এটিও বিশ্বকাপ আয়োজনের শর্ত ছিলো যে, স্বাগতিক দল নকআউট পর্বে নিজ দেশে খেলবে। যদি দুই স্বাগতিকের খেলা হয়, তবে গ্রুপ পর্বে এগিয়ে থাকারা নিজ দেশে খেলার সুযোগ পাবে। সেক্ষেত্রে পিছিয়ে থাকা স্বাগতিকরা অন্য স্বাগতিকের দেশে গিয়ে খেলবে।
এই শর্ত অনুযায়ী- নিউজিল্যান্ড কোয়ার্টার ফাইনালে উঠে গেছে, ফলে নিজ দেশেই তারা খেলবে। সে হিসেবে ২১ তারিখে বাংলাদেশ- ভারতের ম্যাচ হওয়ার সুযোগ নেই বলেই তা অস্ট্রেলিয়ায় হচ্ছে এবং নিউজিল্যান্ডের ম্যাচ হচ্ছে তাদেরই দেশে।
এই শর্ত আইসিসির কর্তৃক জনসম্মুখে বিতরণ করা হয়নি। তবে অংশগ্রহণকারী দলগুলো এ বিষয়ে আগেই অবগত ছিলো। সুতরাং কোনো দলই এ বিষয়ে আনুষ্ঠানিক অভিযোগ করেনি এবং সে সুযোগও নেই।
যা হোক, অস্ট্রেলিয়ায়ই যেহেতু খেলতে হবে; মেলবোর্নে কেনো? সিডনি, অ্যাডিলেড বা অন্য কোনো মাঠে নয় কেনো?
এর উত্তর হলো এক বছরেরও বেশি সময় আগে যখন বিশ্বকাপের ফিকশ্চার চূড়ান্ত করা হয়, তখনই শর্ত ছিলো নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়া নিজ দেশের ভিন্ন ভিন্ন ভেন্যুতে যাতে খেলতে পারে, এই বিষয়টি নিশ্চিত করা হয়েছিলো। গ্রুপ পর্বে অস্ট্রেলিয়ার ম্যাচ ছিলো নিজ দেশের ভিন্ন পাঁচ ভেন্যুতে। একটি ম্যাচ তারা নিউজিল্যান্ডে গিয়ে খেলেছে। অস্ট্রেলিয়া যে পাঁচ ভেন্যুতে খেলেছে- মেলবোর্ন, সিডনি, পার্থ, ব্রিজবেন ও হোবার্ট। বাকি আছে দক্ষিণ অস্ট্রেলিয়ার রাজধানী হোবার্টে খেলা। কোয়ার্টার ফাইনালে তাই বাকি থাকা ভেন্যু অ্যাডিলেড ওভালে খেলবে স্বাগতিক অস্ট্রেলিয়া। সুতরাং সেখানে খেলার সুযোগ বাংলাদেশের নেই।
সিডনিতে কেনো নয়? সিডনিতে নয়, কারণ সেখানে খেলবে শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকা। গ্রুপ পর্বে এই দুটি বাংলাদেশের আগে ছয় ম্যাচ শেষ করেছে। সুতরাং তারা কোয়ার্টার ফাইনালও আগে শেষ করবে। আর সিডনিই প্রথম কোয়ার্টার ফাইনালের ভেন্যু। বুঝতেই পারছেন বাংলাদেশ- ভারতের ম্যাচ কেনো সিডনিতে হচ্ছে না।
শেষ পর্যন্ত বাংলাদেশকে খেলতে হচ্ছে দ্বিতীয় কোয়ার্টার ফাইনালের ভেন্যু মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে। এই নিয়ে কোনো রকম তর্কের সুযোগ নেই। একটু তর্ক অবশ্য হতেই পারে- আইসিসি কেনো আগে থেকেই শর্তগুলো জানায়নি? অবশ্য আইসিসি যে একেবারে জানায়নি, তা কিন্তু নয়। যে কোনো খেলার আসরেই স্বাগতিকদের সুবিধা দেখা হয়। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডকে যে নানা সুবিধা দিতে হবে- এটি আগে থেকেই অংশগ্রহণকারী দেশগুলোকে জানানো হয়েছিলো এবং আগেই নির্ধারিত ছিলো যে, কী কী সুবিধা দেওয়া হবে।

No comments:

Post a Comment