Wednesday, February 25, 2015

চলুন সবাই গুগল ট্রান্সলেশনে সহায়তা করি।





 আজ আপনাদের সাথে গুগল ট্রান্সলেশন নিয়ে কথা বলব যার গুরুত্ত সবার কাছে সমান । আমারা মাতৃভাষা বাংলাকে সবার উপরে দেখতে চাই । যদিও গুগল আমাদের যে ট্রান্সলেশন সুবিধা দেয় তা আশানুরূপ নয়। তার প্রধান কারণ কিন্ত আমাদের অলসতা। আমরা সবাই যদি একসাথে মিলে গুগল ট্রান্সলেশনে সহায়তা করি তাহলে অদূর ভবিষ্যতে পৃথিবীর ৬ টি বৃহৎ ভাষার পাশাপাশি বাংলা ভাষাকেও স্থান দেওয়া সম্ভব। চার দশক আগে যে দেশের মানুষ
মাতৃভাষার জন্য প্রাণ দিতে পারে , চার দশক পর সে দেশের মানুষ কেন ট্রান্সলেশনের জন্য অল্প পরিমাণ সময় দিতে পারবেনা সত্যিই আমাদের চিন্তা ভাবনার বাইরে । আমরা কি পারি না, প্রতিদিন ফেসবুক বা সামাজিক যোগাযোগ সাইট গুলোতে একটু সময় কম দিয়ে গুগল ট্রান্সলেশনে সহায়তা করা । আমাদের বিশ্বাস আছে, এদেশের তরুণ প্রজন্মের মধ্যে অনেকই আছে যাদের করবার সামর্থ আছে । তাদের আত্মবিশ্বাসের উপর ভর করে বাংলা একদিন সবার উপরে স্থান করে নেবে । তাহলে আসুন শুরু করা যাক আজকের লেখা।
গুগল ট্রান্সলেশন পেইজে যাওয়ার জন্য এখানে ক্লিক করুন । নিচের মত একটি পেজ আসবে সেখান থেকে sign in এ ক্লিক করুন। তারপর আপনার জিমেইল অ্যাকাউন্ট দিয়ে লগ ইন করুন।







tra4

লগইন করার পর নিচের মত একটা পেজ অপেন হবে। এখান থেকে My Language এ ক্লিক করুন ।






tra1
My Language এ ক্লিক করার পর নিচের মত ইন্টারফেস আসবে। এখান থেকে English এবং Bengali সিলেক্ট করে save এ ক্লিক করুন।





tra last
এবার নিচের মত ইন্টারফেস আসবে।


tra2


১। বাংলা থেকে ইংরেজিরে অনুবাদ করতে ক্লিক করুন ।

২। ইংরেজি থেকে বাংলা আনুবাদ করতে ক্লিক করুন। দেখুন নিচের মত ।
tra3



৩। এই নাম্বার চিহ্নিত বাটনে ক্লিক করলে আপনাকে দুটি বাক্য দিবে একটি ইংরেজিতে আর একটি বাংলাতে এবং জানতে চাইবে অনুবাদটি ঠিক আছে কি না। আপনি কোন অনুবাদ ১০০% নিশ্চিত না হয়ে সাবমিট করবেন না, কারন আপনার একটুখানি ভুলের কারনে গুগল অনুবাদের সময় ভুল অনুবাদ করবে ।
৪। এই বাটনে ক্লিক করলে উপরে একটি ইংরেজি বাক্য দেওয়া হবে এবং MCQ স্টাইলে নিচে কয়েকটা বাংলা অনুবাদ দেওয়া থাকবে । আপনাকে বেছে নিতে হবে কোনটি সঠিক । তবে এটি চিন্তা করার কোন কারণ নেই যে, সঠিক উত্তর ঐ অপশন গুলোর মধ্যেই আছে, কারণ অনেক সময় দেখা যায় অনুবাদ গুলোর সব গুলোই ভুল । এক্ষেত্রে আপনি চাইলে Skip করতে পারেন ।
যখন ৩ ও ৪ নাম্বারে কাজ করছিলাম লক্ষ্য করলাম, এখানে দেওয়া অনেক গুলো উত্তরই ভুল । এর জন্য কখনো গুগল দায়ী নয় কারণ গুগল অন্যের কেউ করা অনুবাদ গুলো আপনাকে দিয়ে যাচাই করে নিচ্ছে । তাই অনুবাদ করার সময় ধীরে সুস্থে করবেন । বুঝতে না পারলে skip করুন । আর যারা ইংরেজি জানেন ও বুঝতে পারেন, তারা এই অনুবাদ গুলো করলে আরো অনেক কিছু শিখতে পারবেন ।
আসুন আমরা সবাই মিলে কাজ করি বাংলা ভাষার প্রসারে ।

No comments:

Post a Comment